কথা রাখ‌লেন মানিকগঞ্জের পু‌লিশ সুপার: ১৩০ টাকায় পুলিশে চাক‌রি হ‌লো ৩৯ জনের

মো: সো‌হেল রানা খান:
মা‌নিকগ‌ঞ্জে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষায় যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে চাকরি হবে। শতভাগ স্বচ্ছতা, মেধা যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে যোগ্যতম প্রার্থী নির্বাচন করা হবে ব‌লে ঘোষনা দি‌য়ে‌ছি‌লেন মা‌নিকগ‌ঞ্জের পু‌লিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান (পিপিএম-বার)।
শনিবার (০৯ এপ্রিল) বিকেল ৫টার দিকে পু‌লিশ সুপা‌র মোহাম্মাদ গোলাম আজাদ খান এর সভাপতিত্বে গঠিত তিন সদস্যের একটি নিয়োগ বোর্ডের সমন্বয়ে মানিকগঞ্জ জেলা হতে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে শতভাগ স্বচ্ছতায় নিয়োগ পরীক্ষার প্রকা‌শিত চূড়ান্ত ফলাফলে পাওয়া গে‌লে তার ঘোষনার প্রতিফলন। মেধা যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে কোন ধরনের টাকা পয়সা ছাড়াই শুধুমাত্র ব্যাংক ড্রাফটের ১৩০ টাকা দিয়ে পুলিশের চাকুরী পেয়েছে ৩৯ জন।
ঘুষ ছাড়াই মানিকগঞ্জে ১৩০ টাকায় পুলিশ কনস্টেবল পদে চাকুরী হ‌লো ৩৩ জন পুরুষ ও ৬ জন নারীর। আর টাকা ছাড়া যোগ‌্যতায় চাকরী হওয়ায় খুশি উত্তীর্ণরা।
শনিবার (০৯ এপ্রিল) বিকেল ৫টার দিকে নিয়োগ বোর্ডের সভাপতি মা‌নিকগ‌ঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান পুলিশ লাইন্স ড্রিল শেডে উত্তীর্ণদের ফলাফল ঘোষনা করেন।
এ সময় নিয়োগ বোর্ডের অপর দুই সদস্য রাজবাড়ি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মাইন উদ্দিন, সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল ইসলামসহ মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ হাফিজুর রহমান এবং অতিরিক্ত পুলিশ সুপার ( ক্রাইম এন্ড অপস) হোসাইন মোহাম্মদ রায়হান উপস্থিত ছিলেন।
জেলা পুলিশ সুপারের কার্যালয় সূ্ত্রে জানা গেছে, গত ২২ মার্চ মানিকগঞ্জ জেলার পুলিশ লাইন্স মাঠে প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র বাছাই সম্পন্ন হয়। ২৩ মার্চ প্রার্থীদের Physical Endurance Test (২য় দিনের) কার্যক্রম পরিচালিত হয় । ২৪ মার্চ প্রার্থীদের Physical Endurance Test (PET) এর ৩য় দিনের কার্যক্রম অনুষ্ঠিত হয়। ২৯ মার্চ মানিকগঞ্জ পুলিশ লাইন্স ড্রিল শেডে ৩ দিনের শারীরিক সক্ষমতা যাচাই বাছাইয়ে উত্তীর্ণ মোট ৩২০ জন প্রার্থীর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদের মধ্যে ২৮২ জন পুরুষ ও ৩৮ জন নারী প্রার্থী ছিল।
৯ এপ্রিল সকাল ১০ টায় লিখিত পারীক্ষায় উত্তীর্ণ ১০০ জন প্রার্থী নাম মেধাক্রম অনুযায়ী ঘোষনা শেষে ঐ দিনই মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকাল ০৫.০০ ঘটিকায় মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণকারী ১০০ জন প্রার্থীর মধ্য হতে মেধাক্রম অনুযায়ী চূড়ান্ত ভাবে কৃতকার্য পুরুষ ৩৩ জন ও নারী ৬ জন মোট ৩৯ জন প্রার্থীর নাম ঘোষনা করেন নিয়োগ বোর্ডের সভাপতি মা‌নিকগ‌ঞ্জের পুলিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান (পিপিএম-বার)।
উত্তীর্ণরা জানায়, শুরু থে‌কেই মা‌নিকগ‌ঞ্জের পু‌লিশ সুপার ম‌হোদয় কোন প্রকার আর্থিক লেনদেনের জড়িত না হওয়া ও সকল প্রকার দালালচক্র থেকে দূরে থাকার আহ্বান জানান। শতভাগ স্বচ্ছতা, মেধা যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে যোগ্যতম প্রার্থী নির্বাচন করা হবে ব‌লে ঘোষনা দি‌য়ে কথা রে‌খে‌ছেন তি‌নি।কোন ধরনের ঘুষ কিংবা অর্থ লেনদেন ছাড়া শুধুমাত্র যোগ্যতার মাপকাঠিতে চাকুরী পেয়ে পুলিশ সুপারের প্রতি কৃতজ্ঞা জানায় তারা। পুলিশের পোশাক পড়ে দেশের জন্য কাজ করার অঙ্গীকার করেন তারা।
মা‌নিকগ‌ঞ্জের পু‌লিশ সুপার মোহাম্মাদ গোলাম আজাদ খান (পিপিএম-বার) বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলার জন্য জনগনের পুলিশ বিনির্মানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২৫ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ভিশন ২০৪১ পূরণের মাধ্যমে উন্নত বাংলাদেশের উপযোগী করে পুলিশকে গড়ে তোলার প্রত্যয়ে বিদ্যমান কনস্টেবল পদের নিয়োগ আধুনিকায়ন করেছে বাংলাদেশ পুলিশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্ববধানে বর্তমান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ, ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) মহোদয়ের প্রত্যক্ষ উদ্যেগে নিয়োগ পদ্ধতিতে নতুন সব বিষয়াবলী সংযোজন করে একটি সু সুংহত পদ্ধতি প্রস্তুত করা হয়েছে। সুনির্ধারিত পদ্ধতি অনুসরণ করে মানিকগঞ্জ জেলায় ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। শতভাগ স্বচ্ছতা, মেধা, যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে যোগ্যতম প্রার্থীকেই নির্বাচিত করা হয়েছে। টিআরসি নিয়োগ ২০২২ হয়েছে সচ্ছ, নিরপেক্ষ এবং দূর্নিতীমুক্ত। যে সকল প্রার্থী প্রতিটি পরীক্ষায় শারীরিক ভাবে যোগ্য, মেধাবী, সৎ শুধুমাত্র তারাই তাদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগ যোগ্য হিসেবে মনোনিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*