দেশের প্রথম নারী অর্থ সচিব হ‌লেন ফাতিমা ইয়াসমিন

প্রতি‌দিন বাংলা‌দেশ, ঢাকা:
দেশের প্রথম নারী অর্থ সচিব হিসেবে দায়িত্ব পেলেন ফাতিমা ইয়াসমিন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিনকে সিনিয়র সচিব পদে পদোন্নতি দিয়ে অর্থ বিভাগে বদলি করেছে সরকার। তিনি অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারের স্থলাভিষিক্ত হয়েছেন।
বৃহস্পতিবার (১৬ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিনকে অর্থসচিব হিসেবে নিয়োগ দেওয়া হলো। আগামী ১১ জুলাই থেকে সিনিয়র অর্থসচিব হিসেবে তার নিয়োগ কার্যকর হবে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান, ইনস্টিটিউট অব পাবলিক ফিন্যান্সের (আইপিএফ) মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। তিনিই অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রথম মহিলা সচিব।
তিনি ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ) থেকে উন্নয়ন অর্থনীতিতে স্নাতকোত্তর এবং ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) বিষয়ে স্নাতকোত্তর করেছেন।  ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারের নবম ব্যাচে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। তিনি কৃষি মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে, প্রতিরক্ষা, অর্থ বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বিভিন্ন দায়িত্বে কর্মরত ছিলেন।
এর আগে অর্থসচিব আব্দুর রউফ তালুকদারকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়।
আর পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শরিফা খান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*