ধামরাইয়ে কোটি টাকা মূল্যের সরকারী জমি উদ্ধার

মো: ওয়া‌সিম হো‌সেন:
ঢাকার ধামরাইয়ে দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের দখলে থাকা ভাড়ারিয়া মৌজায় প্রায় কোটি টাকার মূল্যের ১ খাস খতিয়ান ভূক্ত আর এস ৫৫০ দাগের ৪৭ শতাংশ সরকারী পতিত সম্পত্তি (ভূমি) উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।
জানা গেছে, উপজেলার ভাড়ারিয়া ইউনিয়নের ভাড়ারিয়া মৌজায় ৪৭ শতাংশ সরকারি খাস খতিয়ান ভূক্ত পতিত জমি দীর্ঘদিন ধরে কতিপয় প্রভাবশালী স্থানীয় ব্যক্তির ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি ভূমি দখল করে রেখে ছিল। ঔই সম্পত্তি মূল্য প্রায় কোটি টাকা হবে বলে জানা গেছে। দির্ঘদিন ধরে সরকারি ঔই সম্পত্তি দখল করে প্রভাবশালী ঔই ব্যক্তি ভাঙারি ব্যবসা চালিয়ে যাচ্ছিল।
সরকারি সম্পত্তি অবৈধভাবে অন্যের দখলে থাকার বিষয়টি স্থানীয় প্রশাসনের উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকীর নজরে আসলে সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তারের নেতৃত্বে ধামরাই সদর ভূমি অফিসের নায়েব বিল্লাল হোসেন, পুলিশ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে সরে জমিনে পরিদর্শন করেন। পরে উক্ত সরকারি ভূমি পরিমাপ করে সরকারি দখলে নিয়ে নেন এবং ঔই জমির মালিক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক, ঢাকার একটি সাইনবোর্ড লাগিয়ে দেয়া হয়।
এসব উদ্ধারকৃত ভূমিতে অতি দরিদ্রদের জন্য আশ্রয় প্রকল্প করা হবে বলে জানা গেছে।
এর পূর্বেও উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকীর নির্দেশনায় উপজেলার সোমভাগ ইউনিয়নের দেপাশাই গ্রামে, সানোড়া ইউনিয়নের ভালুম এলাকায়, উপজেলার ধামরাই ইউনিয়নের কায়েৎপাড়া, সূয়াপুর ইউনিয়নের সূয়াপুর মৌজায় প্রায় ২০ কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি উদ্ধার করেন। অন্যের দখলে থাকা শতশত শতাংশ খাস খতিয়ান ভূক্ত সরকারি ভূমি উদ্ধার করে সেখানে অতি দরিদ্রদের জন্য আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, প্রভাবশালীদের দখলে থাকা সরকারি ভূমি উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত জমিতে আশ্রায়ন প্রকল্পের আওতায় ভূমিহীন এবং গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর নির্মাণ করে দেয়া হবে। এতে কোন পরিবারই গৃহহীন থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*