Templates by BIGtheme NET

শিক্ষা কেন প্রয়োজন?

।। বি‌দিতা রহমান।।
(রিসার্চ অ্যা‌সিস্ট্যান্ট সেইন্ট জন্স ইউনির্ভা‌সি‌টি নিউইয়র্ক)

শিক্ষার উপর গবেষণাকালে প্রথম দিকে বেশ কিছু বিষয় নিয়ে সার্ভে করেছিলাম খুব সহজ কিছু বিষয় যেমন শিক্ষা কেন প্রয়োজন? অনেক অভিভাবক এর ভিন্ন ভিন্ন উত্তর দিয়েছিলেন, ভিন্ন ভাষা ভাষী ও ঐতিহ্যের এই দেশ আমেরিকাতে লেখাপড়া নিয়ে দেশের উচ্চপদস্থ লোকজন বেশ সচেতন কারণ শিক্ষার মান উন্নত না হলে দেশের উন্নয়ন অসম্ভব।  শিক্ষার ব্যাপারে অনেক মত বিনিময় ও আলোচনা আছে যা শিক্ষার মান বৃদ্ধিতে সরাসরি কাজ করে যা অন্যান্য অর্থনৈতিক ও রাজনীতির উন্নয়নেও সহায়তা করে। 
অনেক ভিন দেশি অভিভাবক আছে যারা কোনো পারিপার্শিক কারণবশত লেখাপড়ায় দক্ষতা কম তাদের ছেলেমেয়েদের শিক্ষার ব্যাপারে অনীহা কাজ করে কিন্তু কম সংখ্যার ছেলেমেয়েরা আছে যারা লেখা পড়ায় বেশ ভালো। শিক্ষা দরকার কেন ? উত্তরে অনেকে বলেন:
সামাজিকতা বজায় রাখার জন্য, ছেলেমেয়েদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য, চাকরি করার জন্য, সবাই করে তাই করাই, আমাদের বড় হলে দেখবে তাই, ভালো ছেলে পাবে, ভালো মেয়ে পাবে ইত্যাদি ইত্যাদি। আসলে সত্যিকারের উত্তরটি পরে দিচ্ছি আগে কিছু উদাহরণ দেখে নেই চলেন:
পিতামাতার শিক্ষার ব্যাপারটা খুব গুরুত্বপূর্ণ। পৃথিবীতে এমন অনেক জাতি আছে যারা উন্নত ও শিক্ষা দীক্ষায় সব চেয়ে বেশি ভূমিকা রাখে যেমন জুয়িশ। যখন জুয়িশ সম্প্রদায় কোনো সন্তান জন্ম নেয়, জন্মের পূর্ব থেকে মা সংগীত চর্চা করেন যাতে মানসিক দিক থেকে মা ও সন্তান দুই জনই ভালো থাকে এর সাথে মা ও বাবা দু জন মিলে অঙ্ক, বিজ্ঞান ও সাহিত্য চর্চা  করে যাতে করে সন্তান যখন জন্ম নেয় তারা প্রকৃত ভাবে উচ্চ মানসিক বুদ্ধি সম্পন্ন হবে।  জুয়িশ ছেলে মেয়েদের অনেক ছোটবেলা থেকে ব্যবসা শিক্ষায় দক্ষতা অর্জন করানো হয় যাতে করে তারা বড় হয়ে উচ্চ ব্যবসা অর্জন করতে পারে। বিশ্বের সবচেয়ে উন্নত এবং দীর্ঘস্থায়ী ব্যবসা করে জুয়িশরা।  যেমন: কোকাকোলা, ফেইসবুক, গুগল, ইউটিউব, ইয়াহু, ডেল কম্পিউটার, ওরাকল, নেসলে, ম্যাকডোনাল্ডস, স্টারবাকস,  লরিয়াল,জনসন এন্ড জনসন,  ডিজনি, সিএনএন সহ আরো অনেক বড় বড় কোম্পানি যাদের প্রত্যেক জিনিসগুলো আমরা দৈনন্দিন ব্যবহার করি। এর একটি প্রধান কারণ, শিক্ষা। 
এছাড়াও চাইনিজ ও জাপানিজরা তাদের দেশের শিক্ষা ব্যবস্থা এতটা উন্নত করে রেখেছে যে কোনো সন্তান জন্ম হলে তাদের আদব কায়দা সহ অঙ্ক, বিজ্ঞান ও সাহিত্য চর্চা করে মস্তিষ্কের উৎপাদনশীলতা অধিকাংশ বাড়াতে সাহায্য করে এমন ভাবে ট্রেনিং দেয়া হয়।  আমরা সবাই জানি চাইনিজরা পুরো বিশ্ব তাদের দখলে, জাপানিজরা তাদের ব্যবসা বিশ্বে এক সক্রিয় অবস্থায় রাখতে সক্ষম হয়েছে।  
এবার বুঝলেন কেন শিক্ষা প্রয়োজন: জীবনকে উন্নত করতে, সৃষ্টিকর্তার নেয়ামতগুলো বুঝতে ও অন্যান্যদের বুঝাতে, দেশ ও জাতির কল্যাণ করতে, পৃথিবীর গ্লানি কিছুটা কমাতে নারী পুরুষ সকলের শিক্ষা অত্যন্ত জরুরি।  নিজেদের মাঝে সীমিত চিন্তাভাবনাগুলো আজ থেকে ফেলে দিন অনেক ময়লার বাক্স পাওয়া যায় খুঁজলেই পাবেন আর আজ থেকে প্রতিজ্ঞা করুন, লোক দেখানো বা সামাজিকতার জন্য নয়- শিক্ষা হবে সর্বজনীন কল্যাণ সাধনায়। 
আর গুরুত্বপূর্ণ কথা শিক্ষা কখনো কোনো পরিবারকে বা দাম্পত্য জীবনকে আঘাত হানে না বরং অনেক সমস্যার সমাধান করে আর যদি তার ব্যতিক্রম হয় তাহলে শিক্ষা জড়িত না, জড়িত আপনার হীনমন্যতা। বেরিয়ে আসুন সীমিত ভাবনা থেকে আর দেখুন পৃথিবী অপেক্ষা করছে আপনার আলোয় আলোকিত হতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*