জার্মানিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাতে ব্যাপক প্রস্তুতি

প্র‌তি‌দিন বাংলা‌দেশ, ঢাকা:
জার্মানিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন যুক্তরাজ্য, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগ নেতারা। এরই মধ্যে প্রধান মন্ত্রীর সফরকে ঘিরে ইউরোপের বিভিন্ন দেশে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতারা প্রস্তুতি সভাও করেছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী চতুর্থবার দায়িত্ব নেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটিই প্রথম বিদেশ সফর। জার্মানির মিউনিখে আন্তজার্তিক নিরাপত্তা সম্মেলনে অংশ নিতে আগামী ১৪ ফেব্রুয়ারি জার্মানিতে যাওয়ার কথা তার।
প্রধানমন্ত্রীর এই সফরকে ঘিরে ইউরোপ প্রবাসী বাংলাদেশিদের মাঝে উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। জার্মান আওয়ামী লীগ তাকে নাগরিক সংবর্ধনা দিতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।
জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী (সাবু) এবং সাধারণ সম্পাদক শেখ বাদল আহম্মেদ জানায়, মিউনিখে নিরাপত্তা সম্মেলনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গেও বৈঠক হতে পারে শেখ হাসিনার। জানা গেছে, নিরাপত্তা সম্মেলনে বিভিন্ন দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানসহ গুরুত্বপূর্ণ অতিথিরা আসবেন। দলীয় নেতকর্মীরা শুরুতে প্রধানমন্ত্রীকে বিমানবন্দর ও হোটেল লবিতে অভ্যর্থনা জানাবেন। আমরা প্রস্তুতি নিচ্ছি।
যুক্তরাজ্য আওয়ামীলীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ জানায়, শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাতে ইউরোপের বিভিন্ন দেশ থেকে আওয়ামী লীগ নেতা কর্মীরা মিউনিখ যাবেন। আমরাও যাচ্ছি।

শেখ হাসিনার বিদেশে এবারের প্রথম সফর জার্মানিতে:
চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে জার্মানি যাচ্ছেন শেখ হাসিনা।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বৃহস্পতিবার সাংবাদিকদের একথা জানান।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আওয়ামী লীগের জয়ের পর টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।
শেখ হাসিনা এবার যে সরকার গঠন করেছেন, তাতে অধিকাংশই নতুন মুখ, পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পেয়েছেন এই প্রথম সংসদ সদস্য হওয়া মোমেন।
বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নে মোমেন বলেন, খুব শিগগিরই জার্মানি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এরপর যাবেন সংযুক্ত আরব আমিরাতে।
জার্মানির মিউনিখে নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। আগামী ১৪ ফেব্রুয়ারি শুরু হবে তিন দিনের এই সম্মেলন।
সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনার কথাও র‌য়ে‌ছে।
জার্মানি থেকে ফেরার পথে এক সামরিক প্রদর্শনীতে যোগদান এবং দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দিতে আগামী ১৭ ফেব্রুয়ারি আমিরাত সফরে যাবেন শেখ হাসিনা।
২০০৯ সালে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে সৌদি আরব গিয়েছিলেন শেখ হাসিনা। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর তার প্রথম বিদেশ সফর ছিল মিয়ানমারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*