সম্পর্ক এক‌টি সুন্দর অাগামীর জন্য, ‌সভাপ‌তি মো: মনজুর রহমান

প্র‌তি‌দিন বাংলা‌দেশ ডেস্ক:
সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি:, সম্পর্ক এক‌টি সুন্দর অাগামীর জন্য, এই মূলমন্ত্র‌কে ধারন করে সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। শুধু ব্যবসায়িক উদ্দেশ্যেই নয়, নিরাপদ সঞ্চয় ও ঋণ গ্রহনকারী সকল সদস্যদের সেবাদান ও যোগান, আত্মনিয়োগ, কর্মদক্ষতা, এর  প্রত্যয়ে সৃ‌ষ্টি হয়ে‌ছে সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি: এর সভাপ‌তি মোঃ মনজুর রহমান সাক্ষাৎকা‌রে এ কথাই জানা‌চ্ছি‌লো।

Exif_JPEG_420

প্র‌তিষ্ঠার দু বছ‌রের ম‌ধ্যেই সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি: এগি‌য়ে‌ছে চলছে অ‌নেক দুরের পথে। ধামরাই উপ‌জেলায় শুধু সঞ্চয় ও ঋণদা‌নের ম‌ধ্যে তা‌দের কার্যক্রম সীমাবদ্ধ না রে‌খে সমাজ সেবা মূলক কা‌জেও অংশ গ্রহন করে চলেছে বন্ধুদের নিয়ে গড়া এই সমবায় স‌মি‌তি ‌টি।
রাজধানী ঢাকার নিকটবর্তী একটি উপজেলা ধামরাই। শিক্ষা সংস্কৃতিতে অগ্রসরমাণ বলে সুখ্যাতি রয়েছে। তবে দেশের অর্থনীতির গতিপ্রকৃতিতে এ উপজেলার অগ্রণী ভূমিকার কথা খুব বেশি আলোচিত হয় না। অনেকেই হয়তো ভুলতে বসেছেন, ধামরাই‌য়ের কাসা পিতল শি‌ল্পের কথা।
অবশ্য এ উপজেলার উদ্যমী মানুষ শুধু কৃষিকে কেন্দ্র করেই পড়ে থাকেনি। তারা নিজেদের জীবনযাত্রাকে উন্নত করতে বিভিন্নভাবে সদা সচেষ্ট। তাই পেশারও পরিবর্তন ঘটছে দ্রুত। প্রবাসী আয় মানুষের ভাগ্য ফেরায়। এটা বুঝতে পেরে প্রবাসীর সংখ্যায় ও কম নয়। তবে কৃষি এখনো উপেক্ষিত নয়। তবে পরিবর্তনশীল বাস্তবতায় নগরায়ণের ছোবল পড়ছে সর্বত্র। এ থেকে বাদ যাচ্ছে না ধামরাই উপজেলার অনেক গ্রামও। শিল্প কারখানা ধামরাই উপ‌জেলায় ব্যাপক ভা‌বে গ‌ড়ে উঠছে। তার প‌রেও ধামরাই‌য়ের গ্রামঞ্চ‌লের বিশাল জনগোষ্ঠী ‌বেকার ও অভাবগ্রস্ত। এ প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে, কয়েকজন বন্ধু উদ্যোক্তা মি‌লে ধামরাই উপ‌জেলার অামতা ইউনিয়‌নের না‌ন্দেশ্বরী গ্রা‌মে চালু করা হয় সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লিব এর কার্যক্রম। গনপ্রজাতন্ত্রী বাংলা‌দেশ সরকা‌রের ঢাকা জেলা সমবায় কার্যালয় থে‌কে নিবন্ধন নি‌য়ে এর কাযক্রম শুরু।
সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি: এর সভাপ‌তি মো: মনজুর রহমান জানায়, এ সমবায় স‌মি‌তি থে‌কে সহ‌যোগীতা পে‌য়ে একা‌ধিক বেকারের কর্মসংস্থান হ‌য়ে‌ছে। বেকার জীবনের দুরভাবনা ঘিরে রাখা সমাজের ভীতরে লুকিয়ে থাকা কিছু ‌মানুষের পাশে থাকা এবং তাদের কর্মসংস্থান সৃষ্টি করাটা ছিল এই সমিতির এক মহান উদ্দেশ্য। সেই ভাবনাটাকেই কেন্দ্র করে বাস্তবিক আলোকে একাধিক বেকার সমস্যার সমাধান ও চলতেছে।  ধামরাইয়ের অামতার মুন‌ছের অালী ছি‌লেন বেকার, সংসার চল‌তো তার খুব ক‌ষ্টে। এ সমবায় স‌মি‌তির সহ‌যোগীতায় এবং সদস্য হয়ে মোটরচালিত ভ্যান গা‌ড়ি কি‌নে তা চা‌লি‌য়ে এখন ভা‌লো ভা‌বে সংসার চালা‌চ্ছে মুন‌ছের । ত‌ার ম‌তো ধামরাই‌য়ের অামতার মোহব্বত অালী সদস্য হন। এই সমবায় স‌মি‌তির সহ‌যোগীতায় এখান থে‌কে টাকা নি‌য়ে চা‌য়ের দোকান দি‌য়ে ভা‌লো ম‌তো জী‌বিকা নিবাহ কর‌ছে। এ ছাড়াও জোয়ার অামতা, আগ জেটাইল, জেঠাইল, কাওয়ালীপাড়া, নান্দেশ্বরী  সহ কয়েক টি গ্রামের বেশ ক‌য়েকজন বেকার‌কে কর্মসংস্থ‌নের সু‌যোগ ক‌রে দি‌য়ে‌ছে সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি:।
এ ছাড়াও এ স‌মি‌তির সমবায়ীরা ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় ক‌রে তা‌দের অামানত‌কে বৃদ্ধি করে, অ‌নে‌কে জমাকৃত অর্থ দি‌য়ে মাছ চাষ, হাস মুর‌গির খামার অথবা গবাদী পশু পালন ক‌রে লাভবান হ‌চ্ছে।
সসম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি: ধামরাই‌য়ের বাস্তা উচ্চ বিদ্যালয়ের জন্য ১০টি ফ্যান কি‌নে দি‌য়ে‌ছে। ক‌য়েক‌টি স্কু‌লের ছাত্রছাত্রী‌দের দি‌য়ে‌ছে শিক্ষা উপকরন।

অাবার ধামরাই‌য়ের আমতা ইউনিয়নের বিভিন্ন এলাকার  রাস্তা বৃ‌ষ্টি‌তে চলাচ‌লের অ‌যোগ্য হ‌য়ে পরায় এ সমবায় স‌মি‌তির অর্থ ও সহায়তা প্রদানের মাধ্যমে চলাচলের অনুপযোগী রাস্তা সংস্কার ক‌রে চলাচল করে উপযোগী করে দেওয়া হ‌য়ে‌ছে।

Exif_JPEG_420

সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি:, ধামরাই উপ‌জেলার অামতা ইউনিয়‌নে কাযক্রম প‌রিচালন‌া কর‌লেও অামতা এলাকা‌টি সাটু‌রিয়া উপ‌জেলার সীমান্তবর্তী হওয়ায় অ‌নে‌কে এ সমবায় স‌মি‌তি‌তে সদস্য হয়ে বিভিন্ন কর্মকান্ডে  সাথে সামিল হ‌তে চায়, স‌মি‌তি‌টি তার সামা‌জিক উন্নয়নের কর্মকান্ড সাটু‌রিয়া উপ‌জেলায় প‌রিচা‌লিত কর‌তে চায়। কিন্তু অাই‌নের বাধ্যবাধকতার কার‌নে তা সম্ভব হ‌চ্ছে না। যথাযথ কর্তৃপ‌ক্ষের অনু‌মো‌তি পে‌লে সাটু‌রিয়ায় ও উন্নয়ন মূলক কাজ কর‌তে চাই। সম্পর্ক সঞ্চয় ও ঋণদান সমবায় স‌মি‌তি লি: এর সভাপ‌তি মো: মনজুর রহমান সাক্ষাৎকা‌রে এ কথাই বল‌ছি‌লেন‌।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*