Templates by BIGtheme NET

কানুনগো সার্ভেয়ারদের বদলি ও পদায়নের নতুন নিয়ম

Spread the love

প্রতি‌দিন বাংলা‌দেশ, ঢাকা:
কানুনগো, উপ সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের বদলি ও পদায়নের নতুন নিয়ম জানিয়ে পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। গত ১৫ ফেব্রুয়ারি জারি করা পরিপত্র অনুযায়ী, এই কর্মকর্তাদের আন্তঃবিভাগীয় বদলি করবে ভূমি মন্ত্রণালয়।
মন্ত্রণালয় থেকে তাদের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পদায়ন করা হবে। বিভাগীয় কমিশনাররা তাদেরকে জেলা প্রশাসকের কার্যালয়, রাজস্ব সার্কেল ও উপজেলা ভূমি অফিসে পদায়ন করবেন।
তবে প্রশাসনিক প্রয়োজনে মন্ত্রণালয় যে কোনো আদেশ প্রদানের ক্ষমতা সংরক্ষণ করার ক্ষমতার কথা বলা হয়েছে পরিপত্রে। এছাড়া পদায়নের ক্ষেত্রে যেকোনো ধরনের তদবির নিরুৎসাহিত করা হয় এবং এক্ষেত্রে প্রযোজ্য আইন অনুসরণ করা হবে বলে পরিপত্রে জানানো হয়।
এতে আরও বলা হয়, একজন কানুনগো, উপ সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের একটি কর্মস্থলে সাধারণত চাকরিকাল সর্বোচ্চ ৩ বছর হবে। সৎ, দক্ষ, যোগ্য, উদ্যোমী এবং বিশেষ ক্ষেত্রে যেমন চিকিৎসার প্রয়োজনে অথবা অবসর গ্রহণ কাছাকাছি আসলে কর্মকর্তাদের বদলির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার কথা বলা হয়েছে। উন্নয়ন প্রকল্পে সংযুক্তিতে কর্মরত কর্মকর্তাদের প্রকল্প চলাকালীন অন্যত্র পদায়ন যথাসম্ভব পরিহার করতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।
পরিপত্রে বলা হয়, কোনো কানুনগো, উপ সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রাথমিক ভিত্তি থাকলে অথবা ওই গণকর্মচারীকে সংশ্লিষ্ট কর্মস্থলে রাখা সমীচীন হবে না প্রতীয়মান হলে ওই কর্মকর্তাকে কর্তৃপক্ষ যে কোনো সময়ে যে কোনো কর্মক্ষেত্রে বদলির ক্ষমতা সংরক্ষণ করবে।
সার্ভেয়ার থেকে পদোন্নতি পাওয়া কানুনগোকে আগের কর্মস্থলে (সার্ভেয়ার হিসেবে কর্মরত কর্মস্থলে) পদায়ন করা যাবে না। কানুনগো, উপ সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারের নতুন পদায়নের সাথে সাথে সংযুক্তির আদেশ বাতিল বলে গণ্য হবে বলে পরিপত্রে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*