Templates by BIGtheme NET

গার্ড অব অনার থেকে নারী ইউএনওকে বাদের সুপারিশ চ্যালেঞ্জ করে রিট

প্রতি‌দিন বাংলা‌দেশ, ঢাকা:
নারী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বাদ দিয়ে পুরুষ কর্মকর্তা দিয়ে বীর মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনার দেওয়ার সংসদীয় কমিটির সুপারিশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।
মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে এ রিট দায়ের করা হয়।
মানবাধিকার বিষয়ক সংগঠন ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (এফএলএডি) আইন ও গবেষণা বিভাগের পরিচালক ব্যারিস্টার কাজী মারুফুল আলম রিটটি দায়ের করে। রিটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানসহ ৩ জনকে বিবাদী করা হয়েছে।
রিট আবেদনে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ কেন বৈষম্যমূলক, বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কাজী মারুফুল আলম।
রিট আবেদনের শুনানিতে আদালত বলেছেন, বিষয়টি সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ মাত্র। সুপারিশটি গেজেট আকারে প্রকাশিত হলে তখন এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ দেওয়া হবে। তাই সে পর্যন্ত অপেক্ষা করতে হবে।
এ সময় অ্যাডভোকেট ফাওজিয়া করিম আদালতকে বলেন, সংসদীয় স্থায়ী কমিটি মাঝে মাঝে এমন সব সিদ্ধান্ত দিচ্ছেন, যা শুনলে মনে হয় তারা ফতোয়া দিচ্ছেন। দিনে দিনে তারা ফতোয়া দেওয়া কমিটিতে পরিণত হচ্ছেন। পরে আদালত রিট আবেদনটির শুনানি চার সপ্তাহের জন্য মুলতবির আদেশ দেন।
প্রসঙ্গত, মৃত্যুবরণকারী বীর মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনার প্রদানে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বিকল্প চেয়ে সুপারিশ করে সংসদীয় কমিটি। কমিটি এক্ষেত্রে যেসব জায়গায় নারী ইউএনও রয়েছেন, সেখানে পুরুষ কোনো কর্মকর্তাকে দিয়ে গার্ড অব অনার প্রদান করার কথা বলে। পাশাপাশি গার্ড অব অনার প্রদান দিনে আয়োজন করার সুপারিশ করা হয়।
গত ১৩ জুন সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*